received_1111523802528453

বাংলাদেশের ২য় বৃহত্তম দণ্ডায়মান বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধাভিষেক ও একক সদ্ধর্মদেশনা অনুষ্ঠান…ত্রিরত্ন সংঘ।।

বাংলাদেশের ২য় বৃহত্তম দণ্ডায়মান বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধাভিষেক ও একক সদ্ধর্মদেশনা অনুষ্ঠান…ত্রিরত্ন সংঘ।।

গত ২৮শে ফেব্রুয়ারি ২০২০ সাল রোজ শুক্রবার শুভ দিনে ভারত – বাংলা উপমহাদেশের সর্বজন নন্দিত সাধক প্রবর, বাংলার মহাপরিব্রাজক, সদ্ধর্মের আলােকবর্তিকা, ধুতাঙ্গ সাধক ভদন্ত শরণংকর থের মহােদয়ের ধ্যানপীঠ পুণ্যভূমি জ্ঞানশরণ মহাঅরণ্যে ত্রিরত্ন সংঘ এর উদ্যোগে নির্মিত, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম দণ্ডায়মান (৩৬ফুট) বুদ্ধ প্রতিবিম্বের বুদ্ধাভিষেক ও একক সদ্ধর্মদেশনাঅনুষ্ঠিত হয়।

২০১৬সালের ১২ই ফেব্রুয়ারি ভিত্তিপ্রস্তর স্থাপন ও কাজের শুভ সূচনা করেন শ্রদ্ধেয় শরণংকর থের ভান্তে ও লায়ন আদর্শকুমার বড়ুয়া(পি,এম,জে, এফ)। বাংলাদেশ সহ বহিঃবিশ্বে অবস্থানরত সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের আর্থিক সহযোগীতায় ও অংশগ্রহণে এই বুদ্ধপ্রতিবিম্বের নির্মাণ কাজ শেষ করা হয়।

শিল্পী মংলা রাখাইন তার নান্দনিক শৈল্পিক চেতনায় ৩৬ ফুট দণ্ডায়মান বুদ্ধপ্রতিবিম্ব আসন ও বুদ্ধপ্রতিবিম্ব নির্মাণ করে।

অনুষ্ঠানের শুরুতেই ভোর ৫টায় সুত্রপাঠ করা হয়। বুদ্ধের আসন পরিষ্কার ও পুষ্প দিয়ে সাজানো সহ চারপাশে জল সিঞ্চয়ন করা হয়। সকল ৯:০০টায় শ্রদ্ধেয় ভিক্ষু সংঘ পিন্ডচারন করেন। এর পর হাজার হাজার ধর্ম প্রাণ নর-নারীর অংশগ্রহণে দণ্ডায়মান বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধাভিষেক করেন শ্রদ্ধেয় শরণংকর থের ও শ্রদ্ধেয় ভান্তের শিষ্যরা।

অভিষেক অনুষ্ঠানের ২য় পর্বে একক সদ্ধর্মদেশনা ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংঘরাজ ভিক্ষুমহাসভার বর্ষীয়ান ভিক্ষু ব্যাক্তিত্ব প্রজ্ঞাজ্যোতি মহাথের(অধ্যক্ষ ভগবান পুর ধর্ম্মাঙ্কুর বৌদ্ধ বিহার)। সদ্ধর্মদেশনা প্রদান করেন শ্রদ্ধেয় ধুতাঙ্গ সাধক ভদন্ত শরণংকর থের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া থেকে আগত ভদন্ত লোচাং ডেজো লামা ভিক্ষু(মালয়েশিয়া),সংঘশ্রী থের( অধ্যক্ষ আবুরখীল গৌতম বিহার) এছাড়াও অনুত্তর পূন্যক্ষেত্রে মহান ভিক্ষু সংঘের উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্ঠি প্রচার সংঘ যুব এর সাধারণ সম্পাদক সুব্রত বরণ বড়ুয়া, ত্রিরত্ন সংঘের পৃষ্ঠপোষক দুলাল কান্তি বড়ুয়া, বাংলাদেশ ত্রিপিটক রিসার্চ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি তমাল বড়ুয়া, বাবু সুদুল কান্তি বড়ুয়া সাধারণ সম্পাদক ভেন শরণংক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন।
অনুষ্টানের স্বাগতবক্তব্য প্রদান করেন ত্রিরত্ন সংঘের অর্থ সম্পাদক প্রবীর বড়ুয়া, সমাপনী বক্তব্য প্রদান করেন সংঘের সভাপতি অভি বড়ুয়া অর্ণব ও সঞ্চালনায় ছিলেন অনামিকা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী দানশীল ব্যাক্তিত্ব ব্যবসায়ী বাবু ছোট বড়ুয়া

অনুষ্ঠানের আয়োজন করে ত্রিরত্ন সংঘ ও ভেন শরণংকর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন।।
সার্বিক সহযোগিতায় পুণ্যভূমি জ্ঞানশরণ মহারণ্যের সকল সেবকবৃন্দ সহ বিভিন্ন বৌদ্ধ ধর্মীয় সংঘটন।

About Author

Connect with Me:

Leave a Reply